উত্তরাঞ্চলের বন্যায় কাজ করে যাচ্ছে এক টাকায় খাবার

 

২০১৭ সালের আগস্ট মাসে ভয়াবহ যে বন্যা পরিস্থিতির সৃস্টি হয় তাতে ক্ষতিগ্রস্থ্য হয় দেশের বিভিন্ন জেলা।তার মধ্যে দেশের উত্তরাঞ্চল সবচাইতে বেশি ক্ষতিগ্রস্থ হয়।

” বন্যা উত্তরাঞ্চলের দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট জেলায় ভয়াবহ আকার ধারণ করেছে। দিনাজপুর বা কুড়িগ্রামের অনেক জায়গায় স্থানীয়রা বলছেন তারা জীবনে এরকম দুর্যোগের মুখোমুখি হননি।

সরকারি হিসাবেই ২১টি জেলায় অন্তত ৩৩ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে।

অনেকগুলো জেলায় রাস্তা, রেললাইন ডুবে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। উপদ্রুত লাখ লাখ মানুষ সরকারি আশ্রয়কেন্দ্র ছাড়াও উঁচু জায়গায় গিয়ে আশ্রয় নিয়েছেন। “
সুত্রঃ http://www.bbc.com/bengali/news-40954472

     

এক টাকায় খাবার এর পরিচালনা পর্ষদ স্বিদ্ধান্ত গ্রহন করে “ বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থদের ত্রান বিতরন করার “ স্বিদ্ধান্ত মোতাবেক , এক টাকায় খাবার এর ভলান্টিয়ার সেকশন এর সকল সদস্যদের জরুরী ঘোষনা জানানো হলে তারা  ভলান্টিয়ার সেকশন এর নেতৃত্বে সকল সদস্যগন ত্রান ক্রয়ের জন্য অর্থ সংগ্রহ করতে শুরু করে।

এখানে উল্লেখ থাকে যে , এক টাকায় খাবার মুলত পরিচালিত হচ্ছে এর পরিচালনা পর্ষদ দ্বারা। পরিচালনা পর্ষদকে সহযোগীতা করছে ভলান্টিয়ার সেকশন নামের আরেকটি বিভাগ, আর ভলান্টিয়ার সেকশন এর নিয়মিত ভলান্টিয়ার গনের নিয়ন্ত্রনে রয়েছে আরও একাধীক নিয়মিত ও অনিয়মিত ভলান্টিয়ার ।

আমাদের সম্পুর্ন কর্মসুচীর খরচ সংগ্রহ হয়েছে  এক টাকায় খাবার প্রজেক্ট এর সাথে জড়িত সদস্যদের দান থেকে। সদস্যগন নিজ স্বামর্থ ও ইচ্ছায় অর্থ দান করেছেন আবার তারাই ত্রানের সকল পন্য ক্রয় করেছেন এবং তারা নিজেরা দুর্গত অঞ্চলে ঘুরে ঘুরে ত্রান বিতরন করেছেন।

পরিচালনা পর্ষদ ও ভলান্টিয়ার সেকশনের স্বিদ্ধান্ত মোতাবেক ক্ষতিগ্রস্থ এলাকা হিসেবে ত্রান বিতরনের জন্য কুড়িগ্রাম জেলার, রৌমারী ও চিলমারি উপজেলার গোয়ালের চর , পাখি উরা, ঠাকুরের চর অঞ্চলে ত্রান বিতরন করা হয় ।

প্রতিটি পরিবারের জন্য একটি বড় প্যাকেটের মধ্যেঃ
২ কেজি চাল
৩ কেজি চিড়া
১/২ কেজি লবন
১০ টি পানি বিশুদ্ধ করন ট্যাবলেট
১০ টি খাবার স্যালাইন
১/২ লিটার তেল
১টি ম্যাচলাইট
১/২ কেজি ডাল

এরকম মোট ৮০০ টি প্যাকেট প্রস্তুত করা হয়। এবং ৮০০ পরিবার কে বিতরন করা হয়। সকল বাজার পুরান ঢাকা হতে ক্রয় করে , লালবাগের একটি গোডাউনে প্যাকেজিং করা হয়। এরপর ২৪ তারিখ দিবাগত রাত ২ টায় ত্রানের ট্রাক ও স্বেচ্ছাসেবকদের গাড়ি রৌমারি চিলমারির উদ্দেশ্যে রওনা হয়।
সকাল ৯টায় রৌমারী সরকারী গেস্ট হাউজে উপস্থিত হয়ে আমরা পরিকল্পনা মোতাবেক ত্রান বিতরন শুরু করি। এবং  কুড়িগ্রাম জেলার, রৌমারী ও চিলমারি উপজেলার গোয়ালের চর , পাখি উরা, ঠাকুরের চর অঞ্চলে ত্রান বিতরন করা হয় ।

 

ত্রান বিতরন শেষে আমরা রাত ৯টায় ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে ২৬ তারিখ সকালে ঢাকায় পৌছাই।  আর এভাবে সমাপ্ত হয় এক টাকায় খাবার প্রজক্ট পরিচালিত দেশের উত্তরাঞ্চলের বন্যার ত্রান বিতরন কর্মসুচীর প্রথম পর্ব।
আমাদের কর্মসুচীর আরও ছবি দেখত ভিজিট করুন এই লিংকে ক্লিক করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Proudly powered by HostingRim | Theme: Baskerville 2 by Anders Noren.

Up ↑